Advertisement
Advertisement

Breaking News

Champions Trophy 2025 Semifinal

হেডের ক্যাচ নিয়ে বিতর্ক, গিলকে সতর্ক করলেন আম্পায়ার, কী বলছে আইসিসির নিয়ম?

কেন হেডের ক্যাচ নিয়ে বিতর্ক?

Shubman Gill pulled up by umpire after taking Travis Head's catch in Champions Trophy 2025 Semifinal
Published by: Subhajit Mandal
  • Posted:March 4, 2025 7:18 pm
  • Updated:March 4, 2025 7:18 pm   

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: লং অফ থেকে দৌড়ে এসে পরিষ্কার ক্যাচ ধরলেন শুভমান গিল। ছুঁড়ে দিলেন বল। সঙ্গে সঙ্গে উচ্ছ্বাসে ফেটে পড়ল গোটা দল। গ্যালারিতে উল্লসিত ভারতীয় সমর্থকরাও। কিন্তু হেডের এই ক্যাচ নিয়েও নাকি বিতর্ক! ওই উচ্ছ্বাসের মধ্যেও আম্পায়ারকে দেখা গেল গিলকে সতর্ক করতে। কেন?

Advertisement

অস্ট্রেলিয়ার প্রথম উইকেটের পর ট্র্যাভিস হেড এবং স্টিভেন স্মিথের জুটি ভারতকে চাপে ফেলে দিয়েছিল। কুপার কোনোলির উইকেটের পরই সংহারক মূর্তি ধারণ করেন হেড। টিম ইন্ডিয়ার বিরুদ্ধে তাঁর অতীত রেকর্ড এবং এদিনের রুদ্ররূপ রীতিমতো ভয় ধরাচ্ছিল। তবে হেড খুব বেশি ক্ষতি করার আগেই তাঁকে ফিরিয়ে দেন বরুণ চক্রবর্তী।

নবম ওভারে বরুণের বলে ছক্কা হাঁকাতে গিয়ে ‘মিসহিট’ করেন হেড। খানিক দৌড়ে এসে লং অফে হেডের ক্যাচ তালুবন্দি করেন শুভমন গিল। সঙ্গে সঙ্গে অবশ্য গিল বল মাঠের ভেতরের দিকে ছুড়ে দেন। তাতেই বিতর্ক। প্রশ্ন উঠছে, গিল কি নিজের গতি পুরোপুরি নিয়ন্ত্রণ করার আগেই বলটি শূন্যে ছুঁড়েছিলেন? এরপর দেখা যায় আম্পায়ার রিচার্ড ইলিংওর্থ সতর্ক করেন শুভমনকে। তিনি জানান, ক্যাচ নেওয়ার সঙ্গে সঙ্গে যেন বল না ছাড়েন গিল। অনেকে প্রশ্ন তুলেছেন, ইলিংওয়র্থ চাইলে ওই বলটি ক্যাচ হিসাবে না ধরলেও পারতেন কি?

আইসিসির নিয়ম বলছে, কোনও ক্রিকেটার ক্যাচ ধরার সময় বলটি তাঁকে স্পর্শ করার পর যতক্ষণ না বলের গতি এবং নিজের গতি পুরোপুরি নিয়ন্ত্রণ করতে পারছেন, ততক্ষণ ক্যাচটি সম্পূর্ণ হয়েছে বলে ধরা হবে না। এখন ওই ক্রিকেটার নিজের এবং বলের গতি নিয়ন্ত্রণ করতে পেরেছেন কিনা, সেটা পুরোপুরি অনফিল্ড আম্পায়ারের বিবেচনাধীন। হেডের ক্যাচের ক্ষেত্রে ইলিংওর্থের মনে হয়েছে ক্যাচটি সম্পূর্ণ হয়েছে। তাই তিনি আউট হয়েছেন। আবার ভবিষ্যতে যাতে গিল আরও সতর্ক হন, সেটা নিশ্চিত করতে তাঁকে সতর্কও করে দিয়েছেন।

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ